Home EXCLUSIVE BREAKING NEWS ...

BREAKING NEWS বিশ্ব স্বাস্থ সংস্থা “হু” এর বিশ্বাস করোনা মহামারি রুখতে পথ দেখাবে ভারত !!

425
0

আনন্দ মুখোপাধ্যায় :: স্পট নিউজ :: ২৫শে,মার্চ :: কলকাতা ::

বিশ্ব স্বাস্থ সংস্থা হু এর মতে ভারতের পরিসংখ্যান অনেকটা স্বস্তিদায়ক। সীমিত পরিকাঠামো নিয়েও ভারতবাসীর সম্মিলিত লড়াই এই মহামারিকে এখনও অন্য দেশের মতো বিপজ্জনক পরিস্থিতিতে নিয়ে যেতে পারেনি। মহামারির আতঙ্কের মধ্যেও এ যেন সাফল্যের শামিল। এবার ভারতবাসীর এই ঐকান্তিক প্রচেষ্টার প্রশংসা করে হু-র কর্তা মাইকেল রায়ান বলছেন, মহামারি রুখে দেওয়ার অভিজ্ঞতা ভারতের আছে। এই মহামারি রুখতে ভারতই আগামী দিনে গোটা বিশ্বকে পথ দেখাবে।রায়ান বলছেন, অতীত ভারত গুটি বসন্ত, পোলিওর মতো মহামারি আটকে দিয়েছে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই এ দেশ করোনাভাইরাসেরও মোকাবিলা করবে। তিনি বলেন, “ভারত খুবই জনবহুল দেশ। এখানে COVID-19 রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। তবে ভারত আগে দুটি মহামারির মোকাবিলা করেছে। মহামারি রুখে দেওয়ার ক্ষমতা এ দেশের আছে।”

ভারত যে এই মহামারি রুখতে অগ্রণী ভূমিকা নিতে পারে, তাও এদিন স্পষ্ট করে দেন রায়ান । তিনি বলেন, “করোনা কবে রোখা যাবে এ প্রশ্নের উত্তর দেওয়া খুব কঠিন। তবে ভারতের মতো দেশ অতীতেও গোটা বিশ্বকে পথ দেখিয়েছে। আগামী দিনেও দেখাবে আশা করা যায়।”সার্বিকভাবে প্রশংসা করলেও ভারতে করোনা পরীক্ষার পরিকাঠামোর অভাব নিয়ে উদ্বিগ্ন রায়ান বলেন, ভারতে করোনা পরীক্ষার জন্য ল্যাবরেটরির সংখ্যা আরও বাড়ানো উচিত।পরিসংখ্যান বলছে, আপাতত ভারতে সরকারিভাবে সপ্তাহে ৫ হাজার জনের মতো করোনা পরীক্ষা করার পরিকাঠামো আছে। ২২ মার্চ পর্যন্ত দেশে প্রায় ১৬ হাজার জনের পরীক্ষা হয়েছিল। সরকার কিছু বেসরকারি হাসপাতালকে করোনা পরীক্ষার অনুমতি দিলেও, তারা এখনও উপযুক্ত পরিকাঠামো তৈরি করতে সক্ষম হয়নি।

তবে সংবাদমাধ্যমের খবর ভারত কিন্তু দ্রুত পরিকাঠামো নির্মাণে গতি বাড়িয়েছে । পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কলকাতার সব থেকে ঐতিহ্যময় হাসপাতাল কলকাতা মেডিক্যাল কলেজকের ৩০০০ শয্যার পুরোটাই করোনা চিকিৎসার জন্য তৈরী করে ফেলেছেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here