Home EMERGENCY STATE হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানিতে অঙ্কুশ লাগিয়েও আন্তর্জাতিক টানা পোড়েনে শত্রু মিত্র ভেদ না...

হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানিতে অঙ্কুশ লাগিয়েও আন্তর্জাতিক টানা পোড়েনে শত্রু মিত্র ভেদ না করেই কল্পতরু মোদিজী !

11265
0

EMERGENCY STATE

আনন্দ মুখোপাধ্যায় :: স্পট নিউজ :: ১৭ই,এপ্রিল :: নয়াদিল্লি ::

গত বছরের শেষের দিকে পাম তেল রপ্তানি নিয়ে ভারত-মালয়েশিয়ার মধ্যেকার সম্পর্কে ভাটা পড়ে। কাশ্মীর ইস্যুতে মাহাথির কথা বলাতেই প্রভাবটা বেশি পড়েছিল সম্পর্কে। তবে করোনাভাইরাসের কারণে ফের দুই দেশের সম্পর্কের ফাটলে জোড়া লাগল। আবার প্রতিষ্ঠিত হলো দুই দেশের লেনদেনের সম্পর্ক।

করোনা মোকাবিলায় বিপুল পরিমাণে ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ উৎপাদক দেশ ভারতের দিকে ঝুঁকছে বিশ্বের অন্যান্য দেশগুলো। আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, জাপানে ইতিমধ্যেই ওষুধ রপ্তানি করেছে ভারত। এবার মালয়েশিয়ায় হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানিতে সম্মতি দিয়েছে ভারত। বুধবার মালয়েশিয়ার মন্ত্রী জানিয়েছেন একথা।

পাম তেল নিয়ে বিতর্কের জেরে দুই দেশের মধ্যে আমদানি–রপ্তানি বাণিজ্য ব্যাহত হয়েছিল। কিন্তু করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন হাতিয়ার হতে পারে, ট্রাম্পের এই ঘোষণার পরই ভারতের কাছে সহযোগিতা চায় বিশ্বের অনেক দেশ। ভারত সরকার সিদ্ধান্ত নেয় বন্ধু দেশগুলোকে প্রয়োজনীয় ওষুধ রপ্তানি করবে। মহামারিতে যে যে দেশগুলি প্রভাবিত সেই দেশগুলিকে প্রাথমিক স্তরে ওষুধ রপ্তানিতে সম্মতি দিয়েছিল ভারত।

সেই অনুযায়ী প্রথম দফায় আমেরিকায় ওষুধ ভর্তি বিমানও পাঠিয়েছে ভারত। কিন্তু মঙ্গলবার (১৪ এপ্রিল) ভারত সরকার মালয়েশিয়াকে ৮৯, ১০০ হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে। এই মুহূর্তে দক্ষিণ–পূর্ব এশিয়ায় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় মালয়েশিয়া। আক্রান্ত হয়েছে ৫০০০, মৃত্যু হয়েছে ৮২ জনের। জানা গেছে, ১০ লক্ষ ট্যাবলেট চেয়েছিল মালয়েশিয়া। তবে এই মুহূর্তে কম পরিমাণ ট্যাবলেটই দিতে সম্মতি জানিয়েছে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here