Home Entertainment শান্তিনিকেতনে বাতিল হোলো ...

শান্তিনিকেতনে বাতিল হোলো ঐতিহ্যবাহী বসন্ত উৎসব !

137
0

ভাস্কর মুখোপাধ্যায় :: স্পট নিউজ :: ৭ই,মার্চ :: শান্তিনিকেতন ::

করোনা ভাইরাসের আতঙ্কে বাতিল হয়ে গেল শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব। আগামী সোমবার শুরু হওয়ার কথা ছিল উৎসব। করোনা ভাইরাসের আতঙ্কে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন কবিগুরুর স্মৃতিবাহী শান্তিনিকেতনের এ উৎসব বন্ধ ঘোষণা করেছে । প্রতিবছর এই উৎসবে লাখো মানুষের সমাগম হয়।

বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন বলেছে, আতঙ্কে শান্তিনিকেতনে কেউ ঝুঁকি নিতে চাননি। গতকাল শুক্রবার বেলা তিনটায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কর্ম সমিতি এক বৈঠকে বসে। বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। চার ঘণ্টার আলোচনার পর উৎসব বাতিল করা হয়।

গত বৃহস্পতিবার রবীন্দ্রভারতীর বসন্ত উৎসবে বিতর্কের জেরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেছেন । ওই দিন অনুষ্ঠানে রবীন্দ্র সংগীতকে কটাক্ষ করে ছাত্রীদের পিঠের ওপর লেখা কিছু বাক্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে কঠোর সমালোচনা শুরু হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, যাঁরা এসব বাক্য পিঠে লিখেছেন, তাঁরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নন। তাঁরা এসেছিলেন হুগলি, শ্রীরামপুর এবং চন্দননগর থেকে। পাঁচজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে এসে ক্ষমা চেয়েছেন। ঘটনার দায় নিজের মাথায় তুলে নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করেন।

সব্যসাচী বসু রায়চৌধুরী বলেন, রবীন্দ্রভারতীতে এ ধরনের সংস্কৃতি তিনি কিছুতেই মেনে নিতে পারছিলেন না। এটা বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করার একটি নজির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here