Home EXCLUSIVE লিপুলেখ পাসে রাস্তা বানাচ্ছে ভারত আর কাঁপছে চীন !

লিপুলেখ পাসে রাস্তা বানাচ্ছে ভারত আর কাঁপছে চীন !

14046
0

BREAKING NEWS

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ২রা জুন :: কলকাতা ::

এবার আমি আসবো নেপালে মাওবাদীদের উত্থানের কাহিনীতে । দেখুন কেমন ভাবে ধীরে ধীরে তৈরী হচ্ছিলো মাওবাদী সংগঠন । ফলে নেপাল দেশটাই চীনের অঙ্গুলি হেলনে চলে গেলো মাওবাদীদের দখলে ।

আপনারা যদি একটু পরিসংখ্যান ঘেঁটে দেখেন তাহলে দেখবে ঠিক এর পর থেকেই কিন্তু ভারতেও বিশেষ করে ছত্তিশগড় এলাকায় মাওবাদী দেড় কার্য্যকলাপ ক্রমেই বাড়তে থাকে ।

যাইহোক চীনের নেপালে এই প্রতিপত্তি দেখে দিল্লির টনক নড়ে । তারা নেপালের অভ্যন্তরীণ উন্নতিতে শরিক হতে চায় । ইতিমধ্যেই আপনাদের বলেছি যে ভারত তদানীন্তন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের হাত দিয়ে এক বিলিয়ন মার্কিন দলের নিঃশর্ত সাহায্য দেয় নেপালকে । কিন্তু তাতেও কিন্তু সংযত হয়নি নেপাল । কারণ কিন্তু আমাদের কাছে পরিষ্কার ।

ভারত যখন উত্তরাখণ্ডের ঘাটিয়াগড় থেকে লিপুলেখ পাস পর্যন্ত অল ওয়েদার রাস্তা তৈরী করতে শুরু করে তখন টনক নড়ে চীনের।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে উপায়ন্তর না দেখে চীন নেপালকে উস্কানি দিতে থাকে যে নেপাল যেন লিপুলেখপাস,কালাপানি ও সঙ্গের একটি এলাকা নিজেদের বলে দাবি করে বসে । কিন্তু ইতিহাস অন্য কথা বলছে । ব্রিটিশ সরকারের সাথে নেপাল এক চুক্তি বলে ১৮১৫ সালেই ওই এলাকা ব্রিটিশ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করে দেয় ।

যথারীতি দেশ স্বাধীন হবার সঙ্গে সঙ্গেই লিপুলেখপাস ভারতের সীমানাভুক্ত হয়ে যায় । আর এই দুর্গম পথকে ভারত সুগম করে দিয়ে প্রায় দুদিনের পথ সংক্ষেপ করে দিয়েছে ভারতের তৈরী নতুন রাস্তা টি । ফলে সেনাবাহিনীর দরকারে সমস্ত যোগান,রসদ এবং অন্যান্য সামগ্রী অনায়াসেই পৌঁছে যাবে আমাদের এই অঞ্চলের সিয়াচিন সীমান্তে আর সেখানেই গাত্রদাহ চীনের । বিস্তারিত দেখুন সঙ্গের ভিডিওটি তে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here