Home EXCLUSIVE প্রধানমন্ত্রীর ঘোষণা করোনা তান্ডব রুখতে ভারত গৃহবন্দী ১৫ই এপ্রিল পর্যন্ত !

প্রধানমন্ত্রীর ঘোষণা করোনা তান্ডব রুখতে ভারত গৃহবন্দী ১৫ই এপ্রিল পর্যন্ত !

3354
0

আনন্দ মুখোপাধ্যায় :: স্পট নিউজ :: ২৪শে মার্চ :: নয়াদিল্লি ::

ভারতে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এ অবস্থায় পুরো ভারতে আগামী তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ মঙ্গলবার মধ্যরাত থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই লকডাউন জারি থাকবে। এই সময়ে নিজের ঘরের বাইরে না যাওয়ার জন্য নাগরিকদের অনুরোধ জানিয়েছেন নরেন্দ্র মোদি।

আজ মঙ্গলবার রাত আটটায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘চীন, রাশিয়া, ফ্রান্স, ইতালি—এই দেশগুলোর স্বাস্থ্য পরিষেবা অত্যন্ত উন্নত। তা সত্ত্বেও করোনাভাইরাস তারা মোকাবিলা করতে পারেনি। এই পরিস্থিতিতে উপায় কী ? একটাই উপায়, যাঁরা করোনা পরিস্থিতি সামাল দিতে পেরেছেন তাঁদের থেকে শিক্ষা নেওয়া।’ নাগরিকদের উদ্দেশে তিনি বলেন, ‘এই কয়েক দিন বাইরের জীবন ভুলে যান। প্রধানমন্ত্রী হিসাবে নয়, আপনাদের পরিবারের একজন হিসেবে এমন ঘোষণা করছি। এটা না করলে দেশ আরও ২১ বছর পিছিয়ে যাবে। আগামী তিন সপ্তাহ এই লকডাউন জারি থাকবে। আপনাদের কাছে অনুরোধ, এই সময় যে যেখানে রয়েছেন, সেখানেই থাকুন।’

করোনার ধাক্কা ভারতের অর্থনীতিতে কতটা ঘা দেবে এখনো তার কোনো আন্দাজ কোনো মহলে নেই। চলতি মাসের শেষ দিন পর্যন্ত কার্যত গোটা দেশ অবরুদ্ধ থাকছে। লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে। এই সময়ে প্রধানত অপ্রাতিষ্ঠানিক ক্ষেত্র ও প্রান্তিক মানুষদের কথা বিবেচনা করে বেতন না কাটার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী নিজে। কিন্তু প্রাতিষ্ঠানিক খাতের সর্বত্রও ত্রাহি ত্রাহি রব। এই অবস্থায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর আজ মঙ্গলবার বেশ কিছু আর্থিক ছাড়ের কথা ঘোষণা করেন।

এই ঘোষণা হয় ভিডিও কনফারেন্সিং মারফতআর্থিক ছাড়ের ঘোষণায় আয়কর রিটার্ন ও জিএসটি জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরের জন্য রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ করা হলো ৩০ জুন। দেরিতে রিটার্ন জমা দেওয়ার সুদ ১২ শতাংশের বদলে ৯ শতাংশে নামিয়ে আনা হয়েছে। আগে ব্যাংক হিসাবে ন্যূনতম টাকা না রাখলে টাকা কাটা হতো, এখন তা কাটা হবে না। পাশাপাশি আগামী তিন মাস ডেবিট কার্ড দিয়ে যেকোনো ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা যাবে। এ জন্য কোনো চার্জ দিতে হবে না।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, উৎসমূলে কাটা করের (টিডিএস) রিটার্ন জমা দেওয়ার সময়সীমা একই থাকছে। তবে দেরিতে রিটার্ন জমা দিলে আগে যেখানে ১৮ শতাংশ সুদ দিতে হতো, এখন তা কমিয়ে ৯ শতাংশ করা হবে। আধার ও প্যানকার্ড সংযুক্তিকরণের সময়ও বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। নতুন ব্যবসার ক্ষেত্রে নথিভুক্ত হওয়ার পর ছয় মাসের মধ্যে সরকারের কাছে যে ঘোষণাপত্র জমা দিতে হতো, তার সময়সীমা বাড়িয়ে এক বছর করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অসম্ভব কমে গেছে। কিন্তু ভারতে তার সুফল ক্রেতাদের দেওয়া হচ্ছে না। বরং ইতিমধ্যেই পেট্রল-ডিজেলের ওপর বাড়তি কর চাপানো হয়েছে। অর্থমন্ত্রী মঙ্গলবার এই বিষয়ে কিছু না জানালেও সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এই কর লিটার প্রতি ৮ টাকা পর্যন্ত বাড়ানো হবে। ইতিমধ্যেই এই বাবদ সরকার ৪০ হাজার কোটি টাকা আয় করছে। আরও বাড়িয়ে টাকার অঙ্কটা ১ লাখ কোটি টাকার কাছাকাছি নিতে চায় সরকার। রাজস্ব ও কোষাগার ঘাটতি এবং করোনা বাবদ ক্ষতি মেটাতে এ ছাড়া উপায় নেই বলে মনে করে সরকার।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। নতুন নতুন এলাকা থেকে আক্রান্তের খবর আসছে। গোটা দেশে লকডাউন বা শাটডাউন করে দেওয়া জেলার সংখ্যাও প্রায় ৬০০। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০। সবচেয়ে বেশি আক্রান্ত রয়েছে কেরালা (৯৫) ও মহারাষ্ট্রে (৮৭)। দুই রাজ্যেই আক্রান্তদের অধিকাংশই পশ্চিম এশিয়া ফেরত। আঞ্চলিক পর্যায়ে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন করা হয়েছিল। কিন্তু তা কড়াভাবে না মানায় গতকাল সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরক্তি প্রকাশ করেছিলেন। রাজ্যগুলোকে কঠোর হতে বলেছিলেন। সেই অনুযায়ী বিভিন্ন রাজ্যে বহু লোককে গ্রেপ্তার করা হয়। বহু ক্ষেত্রে জরিমানাও করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here