Home Accident আমপানের প্রভাবে দিঘার সমুদ্রে আংশিক ঝোড়ো তান্ডব শুরু হয়ে গেছে !

আমপানের প্রভাবে দিঘার সমুদ্রে আংশিক ঝোড়ো তান্ডব শুরু হয়ে গেছে !

1696
0

BREAKING NEWS

আনন্দ মুখোপাধ্যায় :: স্পট নিউজ :: ২০শে মে :: কলকাতা ::

উড়িষ্যা থেকে ১৫৫ কিলোমিটার দূরে ‘আম্পান’প্রবল বেগে ক্রমশই শক্তি বাড়িয়ে উড়িষ্যার খুব কাছাকাছি চলে এসেছে সুপার সাইক্লোন আম্পান।

আলিপুর আবহাওয়া দফতরের খবর উড়িষ্যার পারাদ্বীপ থেকে এখন ১৫৫ কিলোমিটার দূরে দক্ষিণে অবস্থান করছে আম্পান। কাছাকাছি চলে আসায় ইতিমধ্যে ঝড়ের তাণ্ডব শুরু হয়ে গেছে সেখানে।

আবহাওয়া দফতর জানিয়েছে, উড়িষ্যায় প্রবল ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। ঝোড়ো হাওয়া বইছে ভুবনেশ্বর, চাঁদবলী, বালাসোর, পুরী এবং গোপালপুরেও। পারাদ্বীপে এখন প্রতি ঘণ্টায় ৯৬ কিলোমিটার বেগে ঝড় বইছে। বালাসোর এবং ভুবনেশ্বরে প্রতি ঘণ্টায় ৪১ কিলোমিটার বেগে ঝড় বইছে।

চাঁদবলী এলাকায় প্রতি ঘণ্টায় ৬৫ কিলোমিটার ও পুরী এবং গোপালপুরে যথাক্রমে প্রতি ঘণ্টায় ৩৯ এবং ৩০ কিলোমিটার বেগে ঝড় বইছে।এদিকে, পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্রসৈকত দিঘার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে আম্পান।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ‘সুপার সাইক্লোনিক স্টর্ম’ থেকে আমপান এখন ‘এক্সট্রিমলি সিভিয়র সাইক্লোনিক স্টর্ম’-এ পরিণত হয়েছে। আজ বুধবার বিকাল থেকে সন্ধ্যার মধ্যে দিঘা থেকে বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্যবর্তী কোনো অঞ্চলে আছড়ে পড়বে। সবচেয়ে বেশি প্রভাব ফেলবে পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনাতে। প্রায় ১০ ফুটের মতো প্রবল জলোচ্ছ্বাসে এই তিন জেলার উপকূল অঞ্চল তলিয়ে যাবে।

আম্পানের তাণ্ডবে কলকাতা, হুগলি, হাওড়া এবং নদিয়াতেও প্রভাব পড়বে। কলকাতায় ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড় বইবে। সেই সঙ্গে প্রবল বৃষ্টিপাত ঘটবে।

ইতিমধ্যেই কিন্তু আমপানের প্রভাবে দিঘার সমুদ্রে আংশিক ঝোড়ো তান্ডব শুরু হয়ে গেছে বলে সূত্রের খবর ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here